স্নাতক (পাস) / ডিগ্রি পাস কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি

স্নাতক (পাস) / ডিগ্রি পাস কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ১৮ সেপ্টেম্বর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ১১ অক্টোবর ২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি ১২ অক্টোবর ২০২২ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ০৯ নভেম্বর ২০২২ তারিখ থেকে শুরু হবে। এ ভর্তি কার্যক্রমে আবেদনকারীদের SSC ও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে কোর্সভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে। এ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Prospectus[Degree(Pass)]/Important Notice অপশন থেকে জানা যাবে।

দৃষ্টি আকর্ষণ
২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীরা তাদের স্ব স্ব কোর্স সম্পন্ন করার পর দক্ষতা ভিত্তিক ও কর্মমূখী শিক্ষা গ্রহণ করার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) ১২ টি কোর্সে [ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি)], ল্যাংগুয়েজ (ইংলিশ অ্যান্ড অ্যারাবিক), এন্ট্রাপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইটিক্স, টুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইসিটি ইন অ্যাকাউন্টিং, সাইবার সিকিউরিটি ও সিকিউরিটি ম্যানেজমেন্ট) মেধার ভিত্তিতে ভর্তি হতে পারবে। এই কোর্সসমূহ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক কেন্দ্রীয় ভাবে পরিচালিত হবে।

 

১। আবেদনের যোগ্যতা ও শর্তাবলী:
ক) বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৭/২০১৮/২০১৯ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০ এবং ২০১৯/২০২০/২০২১ সালের HSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
খ) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র i) এইচ.এস.সি. (ভোকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) iii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অনুচ্ছেদ-১ এর ক নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
গ) ২০১৭/২০১৮/২০১৯ সালের  O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৯/২০২০/২০২১ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে ’বি’ গ্রেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ইমেইল এ্যাড্রেসে  (degpassnu@gmail.com)  আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু কোর্সের নাম, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। উল্লেখ্য যে, ভর্তিচ্ছু কোর্সটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর O-Level ও  A-Level পরীক্ষার ট্রান্সক্রিপ্ট ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।
ঘ) বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের (বাংলাদেশের নাগরিক হতে হবে) ক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বরপত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অনুচ্ছেদ-১ এর ক নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ইমেইল এ্যাড্রেসে (degpassnu@gmail.com) আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু কোর্সের নাম, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।
উল্লেখ্য যে, ভর্তিচ্ছু কোর্সটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট, বোর্ড কর্তৃক সমতা নিরূপনের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।
ঙ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ অথবা ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সে সকল শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে না। তবে নির্ধারিত সময়ের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে।
চ) একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল অথবা স্নাতক(পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তিও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। 
ছ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি ভুল অথবা অসস্পূর্ণ বলে প্রমাণিত হলে ঐ আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

২। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদনের সময়সূচি

ক্রমিক  করণীয়  তারিখ
ক) অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহের তারিখ: ১৮/০৯/২০২২ থেকে ১১/১০/২০২২
খ) আবেদনকারীকে প্রাথমিক আবেদন ফরম ও আবেদন ফি বাবদ বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা
সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি) জমা দেয়ার
তারিখ:
১৯/০৯/২০২২ থেকে ১২/১০/২০২২
গ) কলেজ কর্তৃক অনলাইনে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখ: ১৯/০৯/২০২২ থেকে ১৩/১০/২০২২
ঘ) কলেজ কর্তৃক নিশ্চয়নকৃত আবেদনকারীদের প্রাথমিক আবেদন ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ [আবেদনকারী প্রতি ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা হারে] সংশ্লিষ্ট খাতে (ভর্তি ফান্ড) যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দেয়ার তারিখ:
এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজকে Login এর মাধ্যমে Application Payment Info (Degree Pass) অপশন থেকে Pay Slip ডাউনলোড করতে হবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ যে কোন সোনালী ব্যাংক শাখায় নির্ধারিত ফি জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।
১৬/১০/২০২২ থেকে ২০/১০/২০২২

 

সম্পূর্ণ বিজ্ঞপ্তি দেখতেঃ এখানে ক্লিক করুন

Latest Info
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অধিভূক্ত সরকারি শহিদ আকবর আলী বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ (ঠাকুরগা‍ঁও) এ অনার্সে ১ম বর্ষে ভর্তি চলছে। বিষয়সমূহঃ বিএসসি ইন এগ্রিকালচার, সিএসই, বিবিএ ইন এ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম, ম্যানেজমেন্ট, ফিন্যান্স, মার্কেটিং। ৯ম ব্যাচ ২০২২ সাল। আধুনিক ক্যাম্পাস ও নিজস্ব পরীক্ষা কেন্দ্রসহ অন্যান্য সুযোগ-সুবিধা বিদ্যমান। স্বল্প খরচে ছাত্র-ছাত্রীদের জন্য সম্পূর্ণ নিরাপদ ও পৃথক আবাসিক ব্যবস্থা। বিস্তারিত জানতে যোগাযোগ করুনঃ 01633117733          UGC & Govt. অনুমোদিত Presidency University (PU) ঢাকায় ব্যাচেলর প্রোগ্রাম- EEE, CSE, Civil Engineering, Economics (Honours), English (Honours), BBA এবং মাস্টার্স প্রোগ্রাম- MBA, EMBA, MA in ELT, MSS in Economics-এ ৫০%- ১০০% স্কলারশীপে ভর্তি চলছে। তাছাড়াও সকল প্রোগ্রামের ভর্তি ফি-তে ৫০% ছাড় সুবিধা প্রযোজ্য। বিস্তারিত: 01766554433, www.presidency.edu.bd